Header Ads Widget

Ticker

6/trending/ticker-posts

বুক ধড়ফড় করার কারণ ও প্রতিকার। বুক ধড়ফড় দূর করার উপায়

বুক ধড়ফড় করার কারণ, বুক ধরফর করে কেন, বুক ধরফর এর ঔষধ, বুক ধরফর কিসের লক্ষণ, বুক ধরফর করে কিসের জন্য, বুক ধরফর করার হোমিও ঔষধ, বুক ধরফর কমানোর উপায়, বুক ধরফর করা কিসের লক্ষণ, বুক ধরফর করার কারণ কি।

বুক ধড়ফড় করার কারণ ও প্রতিকার। বুক ধড়ফড় দূর করার উপায়


সূচিপত্র:

আসসালামু আলাইকুম সুপ্রিয় দর্শক সকলকে শুভেচ্ছা জানিয়ে আজকে আমি আপনাদের সাথে আছি ডক্টর মোঃ হাসানুর রহমান, (সংক্ষেপে আমার পরিচয়)


Dr. Md. Hasanur Rahman

MBBS, D-Card, MD (Cardiology)

Assistant Professor & Associate Consultant

Clinical & Intervention Cardiology

Ibrahim Cardiac Hospital & Research Institute

Mobile: 01746-439656


আজ আমি প্রত্যেক মানুষের একেবারে কমন একটি সমস্যা বুক ধড়ফড় করা নিয়ে কথা বলব যেটিকে ইংলিশে বলা হয় Heart Palpitation । বুক ধড়ফড় করা বা Heart Palpitation সমস্যাটি আমাদের জীবনের বয়স বাড়ার সাথে সাথে যেকোনো সময় হতে পারে হোক সেটা বাচ্চা থেকে বয়স্ক মানুষ। সেই সাথে আপনারা জেনে খুশি হবেন যে এই পোষ্টের মাধ্যমে আপনারা বুক ধরফর করার সকল সমস্যা থেকে মুক্তি পাওয়ার উপায় জানতে পারবেন  ইনশাআল্লাহ। তো চলুন আগে জেনে নেই আপনারা এই পোস্ট থেকে যা যা জানতে পারবেন..


Table Of Content

বুক ধরফর করে কেন

বুক ধরফর করার কারণ কি

বুক ধড়ফড় দূর করার উপায়

বুক ধড়ফড় দূর করার ঘরোয়া উপায়

বুক ধরফর এর ঔষধ

বুক ধরফর কমানোর উপায়.


বুক ধরফর করার কারণ কি - বুক ধরফর করে কেন

বুক ধরফর করা নিয়ে অনেক দুশ্চিন্তায় থাকেন এরকম অনেক রোগী আমাদের কাছে প্রতিনিয়তই আসে এবং তারা এই অল্প সমস্যাটাকে নিয়ে অনেক বেশি দুশ্চিন্তা করে যার ফলে রোগটি আরো বাড়তে থাকে একসময় এটি ভয়াবহ রূপ ধারণ করে যাইহোক প্রথমে আমাদের বুঝতে হবে বুক ধরফর করে কেন? 


আমাদের প্রত্যেকটি মানুষের রক্ত চলাচল স্বাভাবিক রাখার জন্য হার্ট প্রতিনিয়ত রক্ত পাম্প বা বিট করতে থাকে। এক গবেষণায় দেখা গেছে একটি হার্ট প্রতি মিনিটে ৬০ থেকে ১০০ বার রক্ত পাম্প বা বিট করে কিন্তু মজার ব্যাপার হচ্ছে এই বিট আমরা বুঝতে পারি না তখন এই প্রক্রিয়াটিকে স্বাভাবিক বলা হয় কিন্তু যখনই আপনি সেই হার্টবিট বুঝতে পারবেন তখনই সেটাকে বুক ধরফর হচ্ছে বলে ধরে নেয়া হয়, এবং এটাকেই বলা হয় Heart Palpitation বা বুক ধড়ফড় করা


আরো কিছু জিজ্ঞাসা: বুক ধড়ফড় করার কারণ, বুক ধরফর করে কেন, বুক ধরফর এর ঔষধ, বুক ধরফর কিসের লক্ষণ, বুক ধরফর করে কিসের জন্য, বুক ধরফর করার হোমিও ঔষধ, বুক ধরফর কমানোর উপায়, বুক ধরফর করা কিসের লক্ষণ, বুক ধরফর করার কারণ কি।

বুক ধরফর করে কিভাবে: ১. যদি কোনো কারণে আপনার হার্টবিট (রক্ত পাম্প করা) অস্বাভাবিক ভাবে খুব ফাস্ট হয়ে প্রতি মিনিটে ১০০ এর উপরে চলে যায় যায়, ২. অথবা যদি আপনার হার্টবিট কোন কারণবশত স্লো হয়ে ৬০ এর নিচে এসে যায়  যেমন একটি উদাহরণ: যখন কোন মানুষ একটা না দৌড়াতে থাকে তখন কিন্তু তার হার্টবিট ১০০ এর উপরে উঠে যায় যার জন্য তখন সে বুক ধরফর বা Heart Palpitation টি বুঝতে পারে আবার যখন  সে থেমে যায় তখন কিন্তু সাথে সাথে বুক ধরফর করা থামে না বরং ধীরে ধীরে হার্টবিট স্বাভাবিক হবে এখন ধরুন কোন একটা মানুষ দৌড়ঝাপ করা ছাড়াই শুয়ে রয়েছে তখন যদি তার বুক ধরফর করে তাহলে বুঝতে হবে তার Heart Palpitation সমস্যা হয়েছে।


বুক ধরফর করার কারণ

এবার চলুন এক নজরে দেখে নেই আর কি কি কারনে বুক ধরফর বা Heart Palpitation সমস্যা হতে পারে…


ট্রেস বা দুশ্চিন্তা: অনেকের শরীরে কোন অসুখ নাই তারপরও তারা সামান্য বিষয় নিয়ে অনেক বেশি দুশ্চিন্তা করে এছাড়াও আরো পারিবারিক বাস্তব জীবনের বিভিন্ন সমস্যার জন্য অতিরিক্ত টেনশন করার কারণেও কিন্তু বুক ধরফর করা Heart Palpitation সমস্যা হতে পারে


অ্যালকোহল পান করা: যেদিন আপনার বুক ধরফর করছে এর আগের দিন রাতে যদি আপনি এলকোহল পান করে থাকেন অথবা যদি আপনার অ্যালকোহল পান এর অভ্যাস থাকে তাহলে  বুক ধরফর করার এই সমস্যা হতে পারে  কারণ  অ্যালকোহল হার্টের জন্য খুবই ক্ষতিকর এছাড়াও শরীরে অন্যান্য অনেক সমস্যা হতে পারে যেমন: শরীর ব্যথা, মাথাব্যথা, এবং ক্লান্ত অনুভব করা।


হিমোগ্লোবিন কম: আপনার শরীরে যদি পর্যাপ্ত পরিমাণ রক্ত না থাকে যেটাকে আমরা রক্তস্বল্পতা বলি এটার জন্য আপনার বুক ধরফর করা Heart Palpitation হতে পারে আর কিভাবে বুঝবেন যে আপনার শরীরে রক্তস্বল্পতা রয়েছে?  যদি আপনার হিমোগ্লোবিন Male: 13.8 (g/dL) এবং Female: 12.1 (g/dL) এর কম থাকে তাহলে আপনার শরীর দুর্বল লাগবে শ্বাস নিতে কষ্ট হবে ক্লান্ত লাগবে ও মাথা ব্যাথা করতে পারে।


পানিশূন্যতা হলে: নিয়মিত পর্যাপ্ত পরিমাণ পানি না খেলে শরীরে পানি শূন্যতা দেখা দেয় এবং সেটা থেকে বুক ধরফর করা সমস্যা হতে পারে এছাড়াও হাইপোগ্লাইসেমিয়া হলেও অর্থাৎ  রক্তের চিনির পরিমাণ কমে গেলে  বুক ধরফর করা সমস্যা হতে পারে


হৃদযন্ত্রের অসুখে: যাদের হৃদযন্ত্রে পূর্বে কোন সময় অস্ত্রপাচার করা হয়েছে,  রক্তনালিতে ব্লকেজ থাকলে, হার্টের ভাল্বে সমস্যা, এছাড়াও যদি কখনো হার্ট অ্যাটাক হয়ে থাকে তাহলে এই বুক ধরফর করা Heart Palpitation সমস্যা হতে পারে।


বুক ধড়ফড় দূর করার উপায়

  1. অতিরিক্ত দুশ্চিন্তা ও ডিপ্রেশন পরিহার করতে হবে।

  2. চা কফি  এবং ক্যাফিন যুক্ত খাবার খাওয়া বাদ দিতে হবে।

  3. প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ ঘুমোতে হবে।

  4. কোনভাবেই অতিরিক্ত পরিশ্রম করবেন না কেননা অতিরিক্ত কোন কিছুই ভালো না।

  5. অ্যালকোহল বা মদ্যপান করার অভ্যাস থাকলে তা আজকেই পরিত্যাগ করতে হবে।

  6. প্রতিদিন নিয়মিত ব্যায়াম করতে হবে।

  7. অন্য কোন রোগের ঔষধ সেবন করলে তার সাইড ইফেক্ট সম্পর্কে জেনে নিবেন।

  8. থাইরয়েড হরমোনের কোন সমস্যা থাকলে তা টেস্ট করে চিকিৎসা নিতে হবে।



বুক ধরফর এর ঔষধ

বুক ধরফর করার অনেক ধরনের চিকিৎসা  আছে তবে রেজিস্টার্ড চিকিৎসকের পরামর্শ ছাড়া এই ধরনের ওষুধ খাওয়া শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর


You may search: বুক ধড়ফড় দূর করার ঘরোয়া উপায়, বুক ধড়ফড় করার ৮টি কারন ও করণীয় দেখে নিন, বুক ধড়ফড় দূর করার উপায়, পেটে গ্যাস হলে কি বুক ধরফর করে, বুক ধরফর কিসের লক্ষণ, বুক ধরফর এর ঔষধ, বুক ধড়ফড় করার কারণ ও প্রতিকার, বুক ধড়ফড় দূর করার দোয়া।


উপসংহার:

আশা করছি আপনারা এই পোষ্টের মাধ্যমে  Heart Palpitation বুক ধরফর করার কারণগুলো এবং তার চিকিৎসা সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন যদি এই পোষ্টের মাধ্যমে আপনাদের কোন উপকার হয় তাহলে অবশ্যই আমাদের এই সাইটটি নিয়মিত ভিজিট করবেন । এখানে আপনারা নিত্য নতুন এরকম অনেক হেলথ টিপস পাবেন যা আপনার স্বাস্থ্য জীবনে অনেক কাজে আসবে বলে আমরা আশা করছি ।


ধন্যবাদ সবাইকে।


Post a Comment

0 Comments