Header Ads Widget

Ticker

6/trending/ticker-posts

ট্রেনের লোকেশন জানার উপায় । BD Train live Location Track

ট্রেনের লোকেশন জানার উপায়, ট্রেনের লোকেশন অ্যাপ, ট্রেন লোকেশন অ্যাপস বাংলাদেশ, ট্রেন লোকেশন মেসেজ, সকল ট্রেনের কোড নাম্বার, ট্রেনের বর্তমান অবস্থা, ট্রেনের নাম্বার, একতা এক্সপ্রেস ট্রেনের বর্তমান অবস্থান, ট্রেন ট্রাকিং।


ট্রেনের লোকেশন জানার উপায় । BD Train live Location Track


আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক বৃন্দ সকলেই কেমন আছেন আশা করি অনেক ভাল আছেন আজকে এই পোস্টে আমি আপনাদেরকে বলবো ট্রেনের লাইভ লোকেশন জানার উপায় এবং  কিভাবে ট্রেনের লোকেশন জানা যায়। 


সূচিপত্র:

বাংলাদেশের ট্রেনে যাতায়াতের ব্যাপক প্রচলন রয়েছে এবং দিন দিন এর ব্যবহার জনপ্রিয়তা বাড়ছেই কারণ ঈদ এবং অন্যান্য ছুটির দিনগুলোতে  বৃহত্তর মানুষজনই  এই ট্রেনে নির্বিঘ্নে যাতায়াত  করতে পারে। উল্লেখযোগ্য কয়েকটি সুবিধার জন্য মানুষ ট্রেনে বেশি যাতায়াত করতে পছন্দ করে যেমন: বিনা ঝাঁকুনি,  পর্যাপ্ত পরিমাণ প্রশস্ত জায়গা, অন্যান্য যানবাহনের তুলনায় ভাড়াও অনেক কম, টাইম টু টাইম যাতায়াত করার সুবিধা , আর সবচেয়ে বড় কারণ হচ্ছে কোন যানজট নেই, মূলত উল্লেখিত এই কারণগুলোর জন্যই ট্রেনের যাতায়াত মানুষ এত বেশি পছন্দ করে।

এবার চলুন জেনে নেই এই পোস্টটি থেকে আপনারা কি কি জানতে পারবেন এবং কিভাবে ট্রেনের লোকেশন জানা যায় এ সম্পর্কিত বিস্তারিত.

  1. ট্রেনের লোকেশন জানার উপায়

  2. ট্রেন লোকেশন অ্যাপস বাংলাদেশ

  3. ট্রেন লোকেশন মেসেজ

  4. ট্রেনের লাইভ লোকেশন

  5. সকল ট্রেনের কোড নাম্বার

  6. ট্রেনের লোকেশন ট্র্যাকিং

এই সকল কিছু আজকের এই পোষ্ট থেকে আপনারা বিস্তারিত জানতে পারবেন এবং এই পোস্টটা শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়লে আপনিও যে কোন ট্রেনের লাইফ লোকেশন বের করতে পারবেন এবং কোথায় আছে ট্রেন ও স্টেশনে আসতে কতক্ষণ সময় লাগবে সেগুলো জানতে পারবেন তো চলুন শুরু করি।

আরো জিজ্ঞাসা: ট্রেনের লোকেশন, ট্রেনের লোকেশন জানার উপায়, ট্রেনের লোকেশন ট্র্যাকিং, ট্রেনের লোকেশন, ট্রেনের লোকেশন অ্যাপ, ট্রেনের লোকেশন জানার নিয়ম, ট্রেন লোকেশন অ্যাপস বাংলাদেশ, ট্রেন লোকেশন এসএমএস, কিভাবে ট্রেনের লোকেশন জানা যায়, ট্রেনের লাইভ লোকেশন, চিত্রা ট্রেনের লোকেশন।

ট্রেন লোকেশন অ্যাপস বাংলাদেশ

ট্রেন লোকেশন জানার  অ্যাপস বাংলাদেশ , কেমন হতো যদি আপনার হাতে থাকায় স্মার্টফোন ব্যবহার করে আপনি যেই ট্রেনে ভ্রমণ করতে চাচ্ছেন সেই ট্রেনের লাইফ লোকেশন আপনি দেখতে পারতেন? তো এখন আমি আপনাদেরকে দেখাবো যে কিভাবে অ্যাপ ব্যবহার করে Bangladesh railway ৬৪ জেলার যেকোন আন্তঃনগর ট্রেনের লাইভ লোকেশন দেখা যায়।

  •  ট্রেনবিআর এক্সপ্লোরার (BR Explorer App)

ট্রবিআর এক্সপ্লোরার (BR Explorer App) অ্যাপটি আপনারা গুগল প্লে স্টোরে পেয়ে যাবেন সেখান থেকে অ্যাপটি ডাউনলোড করে আপনার ফোনে ইন্সটল করে নেবেন এরপর অ্যাপ্লিকেশনটিতে ওপেন করে রেজিস্ট্রেশন করে নিবেন নিচে দেখানো  পদ্ধতি  অনুযায়ী.


রেজিস্ট্রেশন করার জন্য আপনার ফোন নাম্বার লাগবে এবং আপনার নাম ইমেইল এড্রেস এই জিনিসগুলো দিয়ে আপনারা অ্যাপটিতে রেজিস্ট্রেশন করা হয়ে গেলে তারপর অ্যাপের ভিতর ঢুকলে নিচে স্ক্রিনশটে দেখানো অনুযায়ী আপনার সামনে কিছু ইন্টারফেস আসবে এবং এখান থেকে আপনি কোন ট্রেনের লাইভ লোকেশন দেখতে চান সেটা সিলেক্ট করে দিলেই কিন্তু অটোমেটিক আপনার সামনে সেই ট্রেনের লাইভ লোকেশন এবং যাবতীয় বিস্তারিত ডিটেলস চলে আসবে। তো নিচে আমি কিছু স্ক্রিনশট এবং ট্রবিআর এক্সপ্লোরার (BR Explorer App) অ্যাপটি ব্যবহারের সঠিক নিয়মাবলী ভিডিও আকারেও দিয়ে দিচ্ছি যদি আপনারা স্ক্রিনশট দেখে না বুঝেন তাহলে এই ভিডিওটি দেখে নিতে পারেন।


ট্রেন লোকেশন এসএমএস 

sms এর মাধ্যমে ট্রেনের লোকেশন জানার উপায়

এ পর্যায়ে আমরা বলবো কিভাবে আপনি আপনার ফোন থেকে ইন্টারনেট ছাড়াই শুধুমাত্র এসএমএস এর মাধ্যমে যেকোনো ট্রেনের লাইভ লোকেশন দেখতে পারেন, এই মেসেজ এর মাধ্যমে ট্রেনের লোকেশন জানার পদ্ধতিটা কিছুটা টিটিএমএস (TTMS) এর মাধ্যমে সম্পূর্ণ হয়। একটু মনোযোগ সহকারে এই পোস্টটি পড়বেন চলুন তাহলে:

এই সম্পূর্ণ কাজটি ধাপে ধাপে মনোযোগ সহকারে করতে হবে.

1/ এর জন্য আপনার ফোন (স্মার্ট ফোন অথবা বাটন মোবাইল) থেকে সরাসরি মেসেজ বা SMS অপশনে চলে যাবেন (এর জন্য কোন ইন্টারনেট কানেকশন এর প্রয়োজন নেই) এবং এই নির্দিষ্ট নম্বরটি টাইপ করুন নম্বরটি হচ্ছে 16318 , এবার আমাদের অর্ধেক কাজ শেষ

2/ এবার কোন ট্রেনের জন্য আপনি লোকেশন দেখতে চাচ্ছেন সেই ট্রেনের নাম লিখতে হবে নির্দিষ্ট একটি ধরনের কিভাবে লিখবেন সেটা এখন খুব মনোযোগ সহকারে দেখুন: প্রথমে লিখবেন TR অতঃপর একটি স্পেস দিবেন তারপর ট্রেনের নাম অথবা সেই ট্রেনের তিন সংখ্যার কোডটি  নাম্বার দিবেন. নিচে দেখুন নির্দিষ্ট দুইটি ধরুন দিয়ে রেখেছি ঠিক এই ভাবেই আপনারা লিখবেন. 

TR<space>705 

TR<space>Kishoreganj Express

যদি ট্রেনের কোড নাম্বার দিয়ে লিখেন তাহলে (TR স্পেস ট্রেনের কোড নাম্বার 705) । আর যদি ট্রেনের নাম দিয়ে দেখতে চান তাহলে লিখবেন (TR স্পেস ট্রেনের নাম Kishoreganj Express) এইভাবে লিখে Sms পাঠিয়ে দিবেন 16318 নম্বরে 

আপনার পরেই এক থেকে দুই মিনিটের ভিতরেই আপনার কাছে ফিরতি এসএমএস এর সেই ট্রেনের বিস্তারিত ডিটেইলস  জানিয়ে দেয়া হবে নিচে দেওয়া স্ক্রিনশট এর মত আশা করছি বুঝতে পেরেছেন।

Voloco App audio studio

ট্রেনের অবস্থান নির্ণয় করার খরচ

এসএমএস এর মাধ্যমে ট্রেনের অবস্থান নির্ণয় করার খরচ প্রায় প্রত্যেক এসএমএসের জন্য ৩ টাকা থেকে পাঁচ টাকা পর্যন্ত কাটতে পারে  এবং সেই টাকা আপনার মোবাইল রিচার্জ এর ব্যালেন্স থেকে কেটে নেয়া হবে.  সেই সাথে এটাও মনে রাখতে হবে কোন কারণে যদি এসএমএস দেয়ার পরেও আপনার ফ্রিতে এসএমএস এ ট্রেনের অবস্থান না জানায় সে ক্ষেত্রে কি করবেন? তখন অপেক্ষা করাই শ্রেয় কারণ প্রত্যেক এসএমএসের জন্যই কিন্তু আপনার মোবাইল থেকে তিন থেকে পাঁচ টাকা পর্যন্ত কেটে  নিবে।

আরো জানুন: ট্রেনের লোকেশন জানার উপায়, ট্রেনের লোকেশন অ্যাপ, ট্রেন লোকেশন অ্যাপস বাংলাদেশ, ট্রেন লোকেশন মেসেজ, সকল ট্রেনের কোড নাম্বার, ট্রেনের বর্তমান অবস্থা, ট্রেনের নাম্বার, একতা এক্সপ্রেস ট্রেনের বর্তমান অবস্থান, ট্রেন ট্রাকিং।

শেষ কথা:

ট্রেনে ভ্রমণ করা অথবা যাতায়াত করার সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এখানে কোন যানজট নেই তাছাড়া শব্দ দূষণ বায়ু দূষণ এরকম কোন কিছু নেই যার জন্য নির্বিঘ্নে সঠিক সময় আপনি ট্রেনে যাতায়াত করতে পারবেন এতে করে  আপনার ভাড়াও কম লাগবে এবং শান্তিতে গ্রামের বাড়ি অথবা যেখানে ভ্রমণ করতে যাচ্ছেন সেখানে যেতে পারবেন ইনশাআল্লাহ. এছাড়ো ট্রেনের সিডিউল কখনো কখনো একটু এদিক সেদিক হয় ঈদের সময় তখন মানুষজনের উপচে পড়া ভিড় থাকে যার জন্য ট্রেনের সিডিউল সঠিক রাখা সব সময় সম্ভব হয় না তাই। তবুও বলবো বাস প্রাইভেটকার এগুলো থেকেও জার্নি খুবই শান্তির এবং আরামদায়ক এবং সাশ্রয়ী।

সর্বোপরি ধন্যবাদ সবাইকে এই পোস্টটা পড়ার জন্য 


Post a Comment

0 Comments