Header Ads Widget

Ticker

6/trending/ticker-posts

হঠাৎ শরীর দুর্বল লাগার কারণ। শরীর দুর্বল লাগার লক্ষণ ও প্রতিকার।

শরীর দুর্বল লাগার কারণ, কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয়, শরীর দুর্বল থেকে মুক্তির উপায়, হঠাৎ শরীর দুর্বল হলে করণীয়, সহবাসের পর শরীর দুর্বল হলে করণীয়, শরীর দুর্বল হলে কি খেতে হয়, শরীর দুর্বল হলে কি কি সমস্যা হয়, শরীর দুর্বল হলে কোন ডাক্তার দেখাবো, শরীর দুর্বল হওয়ার লক্ষণ।
হঠাৎ শরীর দুর্বল লাগার কারণ


হঠাৎ শরীর দুর্বল লাগার কারণ। শরীর দুর্বল লাগার লক্ষণ ও প্রতিকার।


এই পোস্ট থেকে আপনারা যা যা জানতে পারবেন এক নজরে দেখে নিন।


Table Of Content:

  1. শরীর দুর্বল হলে কি কি লক্ষণ দেখা দেয়?

  2. শরীর দুর্বল হলে কি কি সমস্যা হয়?

  3. কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয়

  4. শরীর দুর্বল থেকে মুক্তির উপায়

  5. হঠাৎ শরীর দুর্বল হলে করণীয়

  6. সব সময় শরীর দুর্বল লাগে কেন?


আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক বৃন্দ সকলেই কেমন আছেন আশা করি আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছেন। আপনার যদি কোন কারণ ছাড়াই হঠাৎ করে সারাক্ষণ শরীর দুর্বল লাগে ! শরীরে শক্তি পাইনা! কোন কাজে মন বসে না! এবং নিজের প্রতি কোন আত্মবিশ্বাস কাজ না করে! এছাড়াও আরো নানারকম শরীর দুর্বলতার সমস্যা হঠাৎ করেই শুরু হয় তাহলে এই পোষ্টটি আপনার জন্য। অনেকেই প্রশ্ন করেন এমনটা আসলে কেন হয়! এই প্রশ্নের উত্তর এবং এই সকল বিষয়ের বিস্তারিত আপনারা এই পোস্ট থেকে জানতে পারবেন । এর জন্য সম্পূর্ন পোস্টার শুরুতে বিশেষ পর্যন্ত পড়বেন আশা করি।


হঠাৎ করেই আপনার শরীর দুর্বল লাগছে কাজ করার কোন শক্তি পাচ্ছেন না এমনটা আসলে কেন হয় জানেন কি? এবার আমি নিচে এই সকল কিছুর কারণ উল্লেখ করব এগুলো পড়ার পর আপনি নিজেই বুঝতে পারবেন যে আপনার শরীর হঠাৎ করে কেন দুর্বল লাগছে।


হঠাৎ শরীর দুর্বল লাগার কারণ

হঠাৎ করে শরীর দুর্বল লাগার এক নাম্বার কারণ হচ্ছে Symptoms of anaemia , Anaemia হচ্ছে আমাদের শরীরের স্বাভাবিক প্রক্রিয়াকে ব্যাহত করে যেমন আমাদের শরীরে রেড ব্লাড সেল Red blood cell অর্থাৎ এটি সরাসরি আমাদের দেহের রক্ত, এই রক্তের ভিতরে হিমোগ্লোবিন থাকে এই হিমোগ্লোবিনের কাজ হচ্ছে আমরা ফুসফুসের মাধ্যমে যে অক্সিজেন গ্রহণ করি সেটার ভেতর থেকে অক্সিজেন নিয়ে সারা দেহে পৌঁছে দেয় তো আমাদের সারা শরীরে যে সমস্ত কোষ রয়েছে সেই কোষ এই হিমোগ্লোবিনের দেয়া অক্সিজেনের মাধ্যমেই  তাদের বিভিন্ন  কাজ করে থাকে তার ভিতর একটি হচ্ছে অক্সিজেন এবং হিমোগ্লোবিনের মাধ্যমে শরীরে শক্তি উৎপন্ন করা।  এক কথায় ধরা যায় আমাদের শরীরের সকল কোষের মূল শক্তি হচ্ছে Oxygen and hemoglobin. কোন কারনে যদি এই অক্সিজেন এবং হিমোগ্লোবিন শরীরের পর্যাপ্ত পরিমাণ না থাকে অথবা ব্যাহত হয় তাহলে স্বাভাবিকভাবেই শরীর শক্তি উৎপন্ন  করতে বাধাগ্রস্থ হবে যার ফলাফল আমাদের শরীর দুর্বল হয়ে যাবে। 


আরো জিজ্ঞাসা: শরীর দুর্বল লাগার কারণ, কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয়, শরীর দুর্বল থেকে মুক্তির উপায়, হঠাৎ শরীর দুর্বল হলে করণীয়, সহবাসের পর শরীর দুর্বল হলে করণীয়, শরীর দুর্বল হলে কি খেতে হয়, শরীর দুর্বল হলে কি কি সমস্যা হয়, শরীর দুর্বল হলে কোন ডাক্তার দেখাবো, শরীর দুর্বল হওয়ার লক্ষণ।


শরীর দুর্বল হলে কি কি সমস্যা হয়?

এতক্ষণে আপনারা হয়তো জেনে গেছেন শরীর কেন দুর্বল হয়। শরীর দুর্বল হওয়ার অন্যতম কারণ হচ্ছে Anaemia. এই anaemia রোগের সকল লক্ষণই হচ্ছে শরীর দুর্বল হওয়ার লক্ষণ. এবং কিভাবে বুঝবেন যে আপনার এনিমিয়া রোগ হয়েছে.

  • Anaemia হলে আপনার পুরো শরীর ক্লান্ত লাগবে সেই সাথে ঘন ঘন শ্বাস নিবেন তারপরও আপনার মনে হবে যে এটা আপনার জন্য যথেষ্ট হচ্ছে না আরো বড় ও লম্বা শ্বাস নিতে মন চাইবে। এর কারণ হচ্ছে  ওই যে হিমোগ্লোবিন এবং অক্সিজেন ওরা ফুসফুস থেকে যথেষ্ট পরিমাণ অক্সিজেন সাপ্লাই দিতে পারছে না যার কারণে বডি থেকে ব্রেনে সিগনাল যাচ্ছে যে অক্সিজেনে হচ্ছে না আরো বেশি অক্সিজেন নিতে এর জন্য কিন্তু ঘন ঘন শ্বাস হয় তবুও মনে হয় যে অক্সিজেন যথেষ্ট হয়নি আরো লাগবে।

  • Unstable heartbeat যখন আপনার শরীর ক্লান্ত এবং দুর্বল লাগবে তখন আপনার হার্টবিট কখনো বাড়বে এবং কখনো কমে যেতে পারে

  • শরীরের স্কিন অথবা চামড়া দেখতে  কিছুটা হলদে হলদে মনে হবে কিছুটা জন্ডিস রোগীদের মত. শরীর দুর্বল হলে এই লক্ষণ টাও দেখা যেতে পারে অনেকের ক্ষেত্রে।

  • মাথা ঘোরা, চোখে ঝাপসা দেখা এবং হাত-পা ঠান্ডা হয়ে থাকা এগুলো কিন্তু এনিমিয়া রোগের লক্ষণ এটার জন্যও আপনার শরীর দুর্বল লাগতে পারে 


শরীর দুর্বল হলে এই লক্ষণগুলো আপনার দেখা দিতে পারে.  উপরে উল্লেখিত লক্ষণ গুলোর যেকোনো একটিও যদি আপনার মাঝে  দেখা দেয় তাহলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।



সব সময় শরীর দুর্বল লাগে কেন?

শরীর কেন দুর্বল লাগে এটা নিয়ে আপনাদের আশা করি আর কোন সংশয় নেই এবার আসি সবসময় কেন আপনার শরীর দুর্বল লাগে এর পিছনে কি কি কারণ থাকতে পারে আমি নিজের পয়েন্ট আকারে সংক্ষেপে উল্লেখ করছি যেন আপনাদের পড়তে কষ্ট না হয় এবং খুব সহজেই বুঝতে পারেন।


1/ আপনারা হয়তো এতক্ষণে জেনেছেন যে সব সময় শরীর দুর্বল লাগার কারণ  এই Anaemia , মূলত এটার জন্যই কিন্তু সব সময় শরীর দুর্বল  লাগতে পারে, এবং এর পিছনে সবচেয়ে বড় কারণ হচ্ছে এই মুহূর্তে যদি আপনি কোন ঔষধ সেবন করে থাকেন অথবা দীর্ঘদিন ধরে আপনি কোন ঔষধ খেয়ে আসছেন যার সাইডএফেক্ট এর জন্যও আপনার শরীর দুর্বল লাগতে পারে অর্থাৎ যেই ঔষধ আপনার শরীর মানিয়ে নিতে পারছে না. (এক কথায় কোন ঔষধের সাইড ইফেক্ট এর জন্যও সব সময় শরীর দুর্বল লাগতে পারে) 

2/ Thyroid hormone imbalance: আমাদের শরীরে গলার নিচের দিকে থাইরয়েড অবস্থিত এই থাইরয়েড হরমোন এর কাজ হচ্ছে Metabolism করা , অনেকেই হয়তো বুঝতে পারছেন না এই Metabolism আবার কি! Thyroid hormone এর Metabolism প্রসেসিংটার কাজ হচ্ছে আমরা সারাদিন যেই খাদ্য খাই সেই খাদ্যকে ভেঙে তাপ এবং শক্তিতে রূপান্তর করা মূলত এটাই হচ্ছে মেটাবলিজম তো এখানে যদি আপনার থাইরয়েড হরমোন কম তৈরি হয় তাহলে আপনার শরীরে সেই খাদ্যকে ভেঙে তাপ এবং শক্তিতে রূপান্তর কম করবে যার জন্য আপনার শক্তি কম হবে এবং শক্তি কম হলে আপনার শরীর দুর্বল লাগবে।  


কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয়

জন্মগত কিছু রোগ থাকতে পারে যে রোগের জন্য আপনার শরীরে ফলিক এসিড, আয়রন, vitamin B12, এর অভাবজনিত কারণেও আপনার শরীর দুর্বল লাগতে পারে।



শরীর দুর্বল হলে কি খেতে হয়

এ পর্যায়ে এখন আমরা জানবো শরীর দুর্বল হলে কি খেতে হয় এবং কি কি খেলে শরীরের দুর্বলতা কাটিয়ে উঠবে. ইনশাআল্লাহ হঠাৎ করে শরীর দুর্বল মনে হলে এই খাবারগুলো বেশি বেশি খাবেন  চলুন একে একে বিস্তারিত জেনে নেই

  • চিংড়ি মাছ (মাঝারি অথবা বড় সাইজের)

  • পালং শাক 

  • Organ meat: গরু খাসি হাঁস মুরগির গিলা কলিজা এবং হার্ড এক কথায় হালাল সকল প্রাণীর অর্গান মিট যেগুলো আছে সবগুলোই খেতে পারেন এটা খুবই দ্রুত শারীরিক দুর্বলতা কাটিয়ে উঠতে সাহায্য করে।

  • প্রোটিন জাতীয় খাবার যেমন: ছোলা, মসুর ডাল,  কাঠবাদাম, কাজুবাদাম,সিমের বিচি অথবা সয়াবিন  ইত্যাদি খাবার গুলো খুব দ্রুত Anaemia রোগ দূর করতে সাহায্য করে। 


উপরে উল্লেখিত এই খাবারগুলো খাবার পরেও যদি আপনার  শরীরের দুর্বলতা এবং এনিমিয়া সমস্যা ভালো না হয় তাহলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। 

আশা করছি ইতিমধ্যে আপনারা এই পোস্ট থেকে হঠাৎ শরীর দুর্বল লাগার কারণ এবং শরীর দুর্বল লাগলে কি করবেন ও কি কি খেলে শরীরের দুর্বলতা কাটিয়ে ওঠা যাবে এই সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়েছেন আমি পরবর্তী পোস্টে আরো বিস্তারিত উল্লেখ করব বিশেষ করে থাইরয়েড সম্পর্কে কারণ শরীর দুর্বলতার পিছনে এটিও একটি অন্যতম কারণ।


আরো জানুন: শরীর দুর্বল হলে কি কি লক্ষণ দেখা দেয়?, শরীর দুর্বল হলে কোন ভিটামিন খেতে হবে?, সব সময় শরীর দুর্বল লাগে কেন?, দুর্বলতা কি?, কাজের পর ক্লান্ত লাগে কেন, ক্লান্তি তিন প্রকার কি কি।

ধন্যবাদ সবাইকে।


Post a Comment

0 Comments