Header Ads Widget

Ticker

6/trending/ticker-posts

কত বছর খাজনা না দিলে জমি খাস হয়ে যাবে ২০২৪। ভূমি উন্নয়ন কর বছরে কত টাকা।

জমির খাজনা, জমির খাজনা চেক, জমির খাজনা দেওয়ার নিয়ম ২০২৪, জমির খাজনা কত টাকা শতক, জমির খাজনা দেওয়ার নিয়ম ২০২৪,


কত বছর খাজনা না দিলে জমি খাস হয়ে যাবে ২০২৪। ভূমি উন্নয়ন কর বছরে কত টাকা।


আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক বৃন্দ,  আজকের এই পোস্ট থেকে আপনারা জানতে পারবেন ২০২৪ সালের নতুন নিয়ম অনুযায়ী  কত বছর জমির খাজনা পরিশোধ না করলে সেই জমি খাস হয়ে যাবে  অথবা  বাজেয়াপ্ত করা হবে। 


কত বছর খাজনা না দিলে জমি খাস হয়ে যাবে ২০২৪


বাংলাদেশ সরকারের নতুন নিয়ম অনুযায়ী ২০২৪ সাল থেকে কোন ভূমি মালিক যেকোনো কারণে একটানা তিন বছর খাজনা পরিশোধ না করলে সেই জমি বাংলাদেশ সরকার বা বাজেয়াপ্ত করবে এবং সেই জমি খাস বা  সরকার চাইলেই  যে কারো কাছে বিক্রি করতে পারবে  এবং এটা স্বয়ংক্রিয়ভাবেই হবে  এখানে আলাদা করে কারো মামলা মোকদ্দমা করতে হবে না.  এছাড়াও

ভূমি উন্নয়ন সম্পর্কে আরো  বড় কিছু পরিবর্তন  আসতেছে এই ২০২৪ সালেই.  চলুন সেই সম্পর্কেও আমরা বিস্তারিত জেনে আসি। 



আরো জিজ্ঞাসা: কত বছর খাজনা না দিলে জমি খাস হবে, কত বছর খাজনা না দিলে জমি খাস হবে, কত বছর খাজনা না দিলে জমি খাস হয় ২০২৪, তিন বছর খাজনা না দিলে জমি হবে খাস, জমির খাজনা কত টাকা শতক ২০২৪, জমির খাজনা দিতে কি কি কাগজ লাগে, জমির খাজনা ক্যালকুলেটর, জমির খাজনা দেওয়ার নিয়ম ২০২৪, জমির খাজনা চেক, ভূমি মালিকানা ও ব্যবহার আইন ২০২৪।

২০২৪ সাল থেকে জমির মালিকদের  ভূমি মালিকানা সনদ  দেয়া হবে.


আপনারা সকলেই এই খবরটা শুনে অনেক খুশি হবেন যে বাংলাদেশ সরকার ভূমি উন্নয়ন মন্ত্রণালয় থেকে  প্রত্যেকটা সত্যিকার অর্থেই যারা জমির মালিক তাদেরকে আলাদাভাবে সার্টিফিকেট দেয়ার ব্যবস্থা করছে যেমন ভূমি মালিকানা সনদ অর্থাৎ Certificate of Land ownership- (CLO)


যাদেরকে এই ভূমি মালিকানা সনদ দেয়া হবে তারাই চূড়ান্ত জমির মালিক হিসেবে গণ্য হবে. এছাড়া এই রকম সিস্টেম করার কারণে জমি নিয়ে চিটিং বা বাটপারি করার কোনরকম সুযোগ থাকবে না,  এবং ২০২৪ সালের শুরুর দিকেই কিন্তু এই নিয়ম জারি করা হবে  এবং এর জন্য সর্বোচ্চ রকম ব্যবস্থা গ্রহণ করা হবে. এতে করে যারা প্রকৃত জমির মালিক তারা সুফল পাবে পাশাপাশি যারা অবৈধভাবে জমি দখল করে সেখানে স্থাপনা তৈরি করেছিল তাদের জন্য নেমে আসবে দুঃখ।



 জমির মালিকদের জন্য  ভূমি স্মার্ট কার্ড দেয়া হবে.


 জমির মালিকদের জন্য বাংলাদেশ ভূমি উন্নয়ন মন্ত্রণালয় থেকে নতুন উদ্যোগ নেয়া হয়েছে যে যারা সত্যি কারের ভূমির মালিক তাদেরকে ভোটার আইডি কার্ডের মতোই একটি “ ভূমি স্মার্ট কার্ড”  দেয়া হবে  যেটা দিয়ে  প্রত্যেক বছর ভূমি উন্নয়ন কর অর্থাৎ খাজনা পরিশোধ করতে হবে এই স্মার্ট কার্ড টি ব্যবহার করে যেমনভাবে আমরা ব্যাংকের এটিএম কার্ড ব্যবহার করে পেমেন্ট করে থাকি।


আর একটু সহজ করে বুঝিয়ে বললে আপনারা ব্যাংকের ডেবিট কার্ড  যেভাবে ব্যবহার করেন ঠিক একই রকম ভাবে ব্যবহার করতে হবে এই ভূমি স্মার্ট কার্ড এই কার্ড সম্পর্কে কিছুদিনের ভিতরেই বিস্তারিত ডিটেলস আপনারা বিভিন্ন গণমাধ্যম এবং সংবাদ চলে জানতে পারবেন.  এবং আপনারা আমাদের এই সাইটে এই ভূমি স্মার্ট কার্ড সম্পর্কে বিস্তারিত পোস্ট পেয়ে যাবেন খুব শীঘ্রই  তাই এ সম্পর্কে জানার জন্য অবশ্যই  নিয়মিত ভিজিট করুন।


Related Keywords: জমির খাজনা, জমির খাজনা চেক, জমির খাজনা দেওয়ার নিয়ম ২০২৪, জমির খাজনা কত টাকা শতক, জমির খাজনা দেওয়ার নিয়ম ২০২৪, জমির খাজনা চেক করার নিয়ম, জমির খাজনা দেওয়ার নিয়ম 2024, জমির খাজনা কিভাবে দিতে হয়।, জমির খাজনা কি, জমির খাজনা অনলাইনে দেওয়ার নিয়ম।



ভূমি উন্নয়ন কর বছরে কত টাকা


ভূমি উন্নয়ন কর বিভিন্ন শ্রেণি রয়েছে এর ভিতর কৃষিজমি এবং অকৃষিz, আবাসস্থল এরকম জমিরউপর নির্ভর করে আপনার বছরে কত টাকা কর দিতে হবে .  তো চলুন এখান থেকে আপনাদেরকে স্পষ্ট একটা ধারণা দেই যে আপনার কি রকম জমি থাকলে কত টাকা  ভূমি উন্নয়ন কর দিতে হবে.



কৃষি জমির জন্য আপনাদের প্রত্যেক বছরে দুই টাকা হারে কর দিতে হবে . তবে কোন কারনে যদি এই কর দিতে আপনি  তালবাহানা করেন তাহলে  পরবর্তীতে এই কর এর উপরে অতিরিক্ত সুদসহ তারপর আপনাকে এটা পরিশোধ করতে হবে এইভাবে যদি একটানা তিন বছর পর্যন্ত আপনি ভূমি উন্নয়ন কর পরিষদ না করেন তাহলে আপনার সেই জমি  সরকারি তহবিলের খাস হিসাবে গণ্য হবে. আশা করছি এই ব্যাপারে সুস্পষ্ট একটা ধারণা পেয়েছেন যে মোট কত বছর আপনি জমির খাজনা পরিশোধ না করলে সেই জনই খাস হয় অথবা স্বয়ংক্রিয়ভাবে জমির মালিকানা সরকারি তহবিল হয়ে যায়।


You may search: তিন বছর খাজনা না দিলে জমি হবে খাস, জমির খাজনা কত টাকা শতক ২০২৪, জমির খাজনা দিতে কি কি কাগজ লাগে, জমির খাজনা না দিলে কি হয়, জমির খাজনা ক্যালকুলেটর, ভূমি মালিকানা ও ব্যবহার আইন ২০২৩, জমির খাজনা চেক, অনলাইন খাজনা পরিশোধ



আজকের মত এখানেই বিদায়। ধন্যবাদ সম্পন্ন পোষ্টটি পড়ার জন্য। 


Post a Comment

0 Comments