Header Ads Widget

Ticker

6/trending/ticker-posts

ঈদে মিলাদুন্নবী পালন করা কি জায়েজ | ঈদে মিলাদুন্নবী কি বিদআত।

ঈদে মিলাদুন্নবী পালন করা কি জায়েজ, ঈদে মিলাদুন্নবী পালন করা কি বিদআত


ঈদে মিলাদুন্নবী পালন করা কি জায়েজ | ঈদে মিলাদুন্নবী কি বিদআত। 


আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠকবৃন্দ  আপনাদের সকলকেই আমাদের এই সাইটে জানাই আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন। প্রথমেই জেনে নেই যে আজকের এই পোস্ট থেকে আপনারা কি কি বিষয়ে সুস্পষ্ট ভাবে জানতে পারবেন দলিল সহ। প্রয়োজনে আমরা হাদিস নাম্বার উল্লেখ করে আপনাদেরকে বলব যে ঈদে মিলাদুন্নবী পালন করা কি  জায়েজ? এবং ঈদে মিলাদুন্নবী কি বিদআত?


  • ঈদে মিলাদুন্নবী কি বিদআত।
  • ঈদে মিলাদুন্নবী পালন করা কি জায়েজ।
  • ঈদে মিলাদুন্নবীর দলিল এবং ঈদে মিলাদুন্নবী পালন করার দলীল?
  • ঈদে মিলাদুন্নবী পালন করলে কি ক্ষতি হবে।


উপরে উল্লেখিত এই বিষয়গুলো ছাড়াও ঈদে মিলাদুন্নবী সম্পর্কে আরো অনেক কিছু জানতে পারবেন আজকের এই পোস্টটা যদি আপনারা মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়েন।  তো চলুন আমরা একে একে সম্পূর্ণ বিষয়গুলো দলিল ভিত্তিক আলোচনা করি......!!!

যা যা জানতে পারবেন: ঈদে মিলাদুন্নবী পালন করা কি জায়েজ, ঈদে মিলাদুন্নবী পালন করা কি বিদআত, ঈদে মিলাদুন্নবী পালন করা কি, ঈদে মিলাদুন্নবী পালন করার হুকুম কি, ঈদে মিলাদুন্নবী পালন কি জায়েজ, ঈদে মিলাদুন্নবী পালন করা বিদআত, ঈদে মিলাদুন্নবী পালন করা কি জায়েজ আছে, ঈদে মিলাদুন্নবি পালন, ঈদে মিলাদুন্নবী পালিত, ঈদে মিলাদুন্নবী কেন পালন করা হয়.



ঈদে মিলাদুন্নবী পালন করা কি জায়েজ.

প্রথমেই আপনাদেরকে জানতে হবে যে জায়েজ নাজায়েজ বিষয়টা কোথা থেকে আসে এর জন্য আমাদেরকে  ফিরে যেতে হবে রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম এবং তার সাহাবা রাদিয়াল্লাহু তা'আলা আনহুদের দিকে তারাকি কখনো এই ঈদে মিলাদুন্নবী পালন করেছেন কিনা . ইসলামের শুরু থেকে শেষ পর্যন্ত  ঈদে মিলাদুন্নবী পালন করার কোনো ইতিহাস দুনিয়ার বুকে ছিল না কেননা এটি সম্পূর্ণ একটি বিদআত, ঈদে মিলাদুন্নবী কি বিদআত.


যদি এককথায় বলি তাহলে ঈদে মিলাদুন্নবী পালন করা সম্পূর্ণরূপে নাজায়েজ একটি কাজ এবং  অধিকাংশ আলেমের মতেই হচ্ছে এই ঈদে মিলাদুন্নবী পালন করা সম্পূর্ণরূপে হারাম।  এর কারণ হিসাবে একটাই উল্লেখ করা হয়েছে সেটা হচ্ছে ঈদে মিলাদুন্নবী পালন করার পক্ষে কোন সঠিক দলিল এখন পর্যন্ত  কেউ দেখাতে পারেনি  আর ইসলাম সবসময় দলিলের ভিত্তিতে কথা বলে কারণ রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  আমাদেরকে পূর্ণাঙ্গ একটি জীবন ব্যবস্থা এবং দ্বীন দিয়ে গেছেন এর ভিতর নতুন করে কোন বিধান চালু করার কোনো সুযোগ নেই অতএব  এক কথায় যদি আপনারা জানতে চান তাহলে বলতে হবে সারা পৃথিবীর অধিকাংশ আলেম-ওলামাই  ঈদে মিলাদুন্নবী পালন করাকে স্পষ্ট রূপে হারাম এবং নাজায়েজ ও বিদআত বলে আখ্যায়িত করেছেন।


ঈদে মিলাদুন্নবী কি বিদআত.

জ্বী! ঈদে মিলাদুন্নবী পালন করা সম্পূর্ণরূপে বিদআত এখন আপনাদের মনে প্রশ্ন আসবে যে এই "বিদআত" জিনিসটা কি অনেকেই এই বিধান শোনার পরে এরকম কিছু অভিযোগ উত্থাপন করে যে আগের যুগে ফ্যান, লাইট, মোবাইল,  আধুনিক এরকম কোন কিছুই ছিল না তার মানে ওইগুলো ব্যবহার করাও কি বিদআত জ্বী না এটা আপনাদেরকে খুব মনযোগ সহকারে বুঝতে হবে কারণ এগুলো  ব্যবহার করা বিদআত না বিদআত সেটাকেই বলা হয় যেটা ইবাদত অর্থাৎ  "ইবাদতের ভিতরে দ্বীন ইসলামের ভিতরে নতুন করে কোন ইবাদত বা কোন বিধান নিয়ম রীতি চালু করাই হচ্ছে বিদআত"। আশা করছি বিদআতের সংজ্ঞাটা কিছুটা বুঝতে পেরেছেন এবার এই  বিবাদ সম্পর্কে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কিছু সহি হাদিস আপনাদের সামনে রেফারেন্স বা দলিল হিসেবে পেশ করছি যেগুলা থেকে আপনারা আরও ক্লিয়ার হতে পারবেন ইনশাআল্লাহ।

দলিল: “উত্তম বাণী হল আল্লাহ তা’আলার কিতাব এবং সর্বোত্তম হিদায়াত হল মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর হিদায়াত। নিকৃষ্ট বিষয় হলো বিদআত (দ্বীনে নতুন আবিষ্কৃত বিষয়সমূহ।) সকল বিদআতই হল পথভ্রষ্টতা।” (সহীহ মুসলিম/১৮৭৮

আরো জিজ্ঞাসা: ঈদে মিলাদুন্নবী কি বিদআত, ঈদে মিলাদুন্নবী কি ও কেন, ঈদে মিলাদুন্নবী কি, ঈদে মিলাদুন্নবী কি জায়েজ, ঈদে মিলাদুন্নবী কি বিদাত, ঈদে মিলাদুন্নবী কি করনীয়, ঈদে মিলাদুন্নবী কি সরকারি ছুটি, ঈদে মিলাদুন্নবী কি বাংলা, ঈদে মিলাদুন্নবী অর্থ কি, ঈদে মিলাদুন্নবী পালন কি জায়েজ.



ঈদে মিলাদুন্নবী পালন করা যাবে কি .

ঈদে মিলাদুন্নবী পালন করা যেহেতু একটি বিদাত পন্থী কাজ এবং পদভ্রষ্টতা বা গোমরাহীর কাজ সেই ক্ষেত্রে বলাই যায় যারা ঈদে মিলাদুন্নবী পালন করবে তারা নিশ্চয়ই একটি গর্হিত কাজ করছে যার ফলাফল ইসলামে খুবই ভয়াবহতার সাথে উল্লেখ করা হয়েছে.  কারণ কোন ব্যক্তি যদি নতুন কোন কিছু  দ্বীন ইসলামের ভিতরে বিধান তৈরি করে তাহলে  তার ফলাফল পথভ্রষ্টতা  হিসেবে উল্লেখ করা হয়েছে হাদিস গ্রন্থে এবং প্রত্যেক পথভ্রষ্টতার পরিমাণ বা ফলাফল সরাসরি জাহান্নাম এতব এটা আমাদেরকে মনে রাখতে হবে যদি আমরা এই বিদআত পন্থী ঈদে মিলাদুন্নবী পালন করি তাহলে আমাদের জন্য মহান আল্লাহর ভয়াবহ আজাব  অপেক্ষা করছে,  আশা করছি আপনারা এটাও বুঝতে পেরেছেন যে ঈদে মিলাদুন্নবী পালন করলে কি ক্ষতি হয় বা আপনার কিভাবে এই ঈদে মিলাদুন্নবী ক্ষতি করছে।

ঈদে মিলাদুন্নবী ২০২৩ এর ছুটি কতদিন

ঈদে মিলাদুন্নবী ২০২৩ কত তারিখ

ঈদে মিলাদুন্নবী পালন করা জায়েজ মনে করে কারা?

এটা খুবই সেনসিটিভ একটা বিষয় তারপরও আমি যতটুক সহজ সাবলীল ভাষায় বোঝানো যায় সেভাবে বোঝানোর চেষ্টা করব বাংলাদেশের মাটিতে যারা সুন্নি মতাদর্শ বা মাজহাবের  অনুসারী রয়েছে তারাই মূলত এই ঈদে মিলাদুন্নবী পালন করা কে জায়েজ মনে করেন এবং এটিকে খুবই সোয়াবের বা নেকির কাজ মনে করে,  তবে এখানে সুন্নী বলতে কাদেরকে বোঝানো হচ্ছে সেটাও কিন্তু আমাদেরকে বুঝতে হবে কারণ সুন্নি মানেই যে বেদয়াতি অথবা সুন্নি ই যে খুবই ভালো মানুষ এমনটাও নয়...!


এক সময় এই সুন্নি নামটি ব্যবহার করা হতো  যারা সব সময় মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর প্রত্যেকটা সুন্নত অক্ষর অক্ষরে পালন করার চেষ্টা করত এবং বাস্তবায়ন করতে প্রচার প্রসার করত কিন্তু  বর্তমান বাংলাদেশসহ গোটা পৃথিবীতে যারা সুন্নি দাবিদার তারাই কিন্তু বিভিন্ন ধরনের বিদআত এবং  শিয়াদের মতবাদ প্রচার প্রসার করে থাকে এত এর বর্তমান যারা সুন্নি দাবি করে তাদের কাছে কিন্তু এই সমস্ত কাজকর্ম বা ঈদে মিলাদুন্নবী পালন করা যায়  বিষয় নিয়ে সবসময় মতভেদ করে থাকে এবং এগুলো নিয়ে অনেক সময় হানাহানি  করতেও দেখা যায়,  আশা করছি বুঝতে পেরেছেন যে সুন্নি মতাদর্শের এরা কেন ঈদে মিলাদুন্নবী পালন করতে এত উৎসাহী।


ঈদে মিলাদুন্নবীতে করণীয়.

সহজ ও সাবলীল ভাষায় আপনারা এতক্ষণে ইতিমধ্যে বুঝে গেছেন যে ঈদে মিলাদুন্নবী পালন করা যেহেতু বিদআত সেই ক্ষেত্রে এই দিনে কোন কিছু নির্দিষ্ট করে আমল করা যাবে না আপনি সারা বছর যেভাবে  বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রত্যেকটা সুন্নত আমল যেভাবে বাস্তবায়ন করার চেষ্টা করেছেন এবং করছেন  বরং এখন থেকে এটা চিন্তা করতে হবে যেন এর থেকেও বেশি  সুন্দর করে যেন আমরা বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রত্যেকটা সুন্নত আমাদের বাস্তব জীবনের শুরু থেকে মৃত্যুর আগ পর্যন্ত যেন সেগুলো  সঠিকভাবে পালন করতে পারি ,  এবং যেকোনো আমল করার আগে যেন সেটা  আমরা পবিত্র কুরআন এবং সহি হাদিস  অনুযায়ী হচ্ছে কিনা সেটা আমরা  দেখে শুনে বুঝে তারপর আমল করব এতেই আমাদের  রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি প্রকৃত ভালোবাসা প্রকাশ পাবে ,  আর ভালোবাসা কাউকে দেখানোর জন্য যেন না হয় বরং আপনার অন্তর থেকে আপনার ঈমানের দাবি থেকে যেন এই ভালোবাসা শুধুমাত্র আল্লাহ এবং তাঁর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জন্য হয় তবেই আমরা প্রকৃত সফল হতে পারব.  ঈদে মিলাদুন্নবী  কাজ।

Keywords: ঈদে মিলাদুন্নবী বিদআত, ঈদে মিলাদুন্নবী পালন করা কি বিদআত, ঈদে মিলাদুন্নবী উদযাপন বিদআত, ঈদে মিলাদুন্নবী কি বিদআত, ঈদে মিলাদুন্নবী বিদআত কেন, ঈদে মিলাদুন্নবী পালন করা বিদআত,

জাযাকাল্লাহ খাইরান ,আজকের মত এখানেই বিদায় নিচ্ছি দেখা হবে আগামী কোন পোস্টে ততক্ষণ পর্যন্ত ভিজিট করার চেষ্টা করবেন ইনশাআল্লাহ।

Post a Comment

0 Comments