Header Ads Widget

Ticker

6/trending/ticker-posts

টমাটোর কিছু বিশেষ উপকারিতানিয়ে আমাদের আজকের এই গুরুত্বপূর্ণ টিপস।


হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন?






গত পোস্টে আমি আপনাদের শেয়ার করেছিলাম টমেটোর গুণাগুণ সম্পর্কে।
আজকে আমি আপনাদেরকে আরেকটি বিশেষ খাদ্য প্রণালী শাকসবজি সম্পর্কে একটু বিস্তারিত আলোচনা করব।

আপনারা এ পোষ্ট পড়লে বুঝতে পারবেন। নানা ধরনের শাকসবজি খেয়ে থাকি কিন্তু আমরা জানি না যে কোন শাক সবজিতে কোন ধরনের ভিটামিন কি উপকার হতে পারে?

যার কারণে আমরা শাকসবজি খেতে উৎসাহ পাই না আবার অনেকে তো শাক সবজির নাম শুনলেই দৌড়ে পালাতো আজকের তাদের জন্যই আমাদের পোস্ট এজন্য সর্বপ্রথম আমরা শুরু করবো কিছু শাক সবজির নাম দিয়ে!

যেগুলো আপনার দৈনন্দিন জীবনে খান আর বর্তমানে আমি যখন এই পোস্টটি দিয়েছি তখন কিন্তু শীতকালীন সবজি বাজারে অহরহ পাওয়া যাচ্ছে এবং মুলতো এগুলো আপনার হাতের নাগালেই। তো আপনারা প্রত্যেকে চেষ্টা করবেন শীতকালীন শাকসবজি কোন খাবার শীতকালীন শাকসবজি গৃহীত মূল্য চলনা আপনার হাতের নাগালেই মূল্য তাই আপনারা প্রত্যেকেই কিছু কিছু শাকসবজি খাবেন এবং আজকে আমি আপনাদের এই পোস্টের মাধ্যমে বলব কোন শাক সবজিতে কিরকম উপকার পেতে পারেন আর কেনইবা শাকসবজি খাবেন।



অনেক বিশেষজ্ঞদের মতে শাকসবজি হচ্ছে ভিটামিনের উৎস অর্থাৎ শাক-সবজিতে প্রচুর পরিমাণ ভিটামিন থাকে ভিটামিন সি থাকে বেশিরভাগ এবং সবজিতে আবার অনেক শাকসবজিতে অনেক রকম উপকার থাকে অনেক রকম ভিটামিন থাকে যার কারণে আপনারা প্রত্যেকে যদি শাকসবজি নিয়মিত খান তাহলে কিন্তু আপনার দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়বে এবং আপনার সুস্থ থাকার প্রক্রিয়ায় দীর্ঘ হবে এবং কোন রোগ যাতে আপনার না হয়।

আপনার এই শাক সবজির উপকারিতা পাবেন। প্রশ্ন হতে পারে কোন রকমের শাকে কোন রকমের ভিটামিন আছে বা আমরা এগুলো খেলে কি কি উপকার পেতে পারি এ জন্যই আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়বেন সম্পূর্ণ না পড়লে কিন্তু কিছুই বুঝবেন না।



তো প্রথমে আমরা শুরু করি শাক সবজির নাম দিয়ে এই মুহূর্তে আপনার লাল শাক, পালং শাক, টমেটো, কলমি শাক, শসা, সিম, বাঁধাকপি, ফুলকপি, ব্রোকলি, করোলা, লাউ, ঢেঁড়স, বেগুন, কচুর লতি, বিট, শালগম, সজনে পাতা, গাজর পটল পেপে ইত্যাদি আরো অনেক রকম শাক সবজি পাওয়া যাচ্ছে। এখানে যে শাক আর সবজি গুলোর নাম আছে সেগুলো কিন্তু আপনার শরীরের জন্য খুবই উপকারী একটা একটা বলতে গেলে কিন্তু অনেক লেখা হয়ে যাবে যার কারণে আমরা শর্ট করে এর কিছু গুণাগুণ বলে দিব অর্থাৎ এগুলো খেলে আপনার শরীরের কোন রোগ রোগ প্রতিরোধ করতে পারবে এগুলো কোন কাজে লাগে।





যেমন মনে করেন পেঁপে আমাদের শরীরের ফ্যাটি লিভারের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা অর্থাৎ এটি ফ্যাটি লিভারের একটি ওষুধ হিসেবে কাজ করে। আবার পটল আমাদের হার্টের জন্য উপকারী, হজমে সহায়তা করে ইত্যাদি। গাজর আমাদের শরীরের শক্তি ও ওজন বাড়াতে সাহায্য করে, সজনে পাতা তে লেবুর থেকেও 7 গুণ বেশি ভিটামিন থাকে। টমেটো ক্যান্সারের ঝুঁকি কমায় এবং আপনাদের দৃষ্টি শক্তি বাড়াতে সাহায্য করে, লালশাক আপনাদের চোখের দৃষ্টি বৃদ্ধি করে এবং দেহের রক্তশূন্যতা রোধ করে। পালং শাক কিন্তু আপনার জন্য খুবই উপকারী কারণ যারা বৃদ্ধ তাদের কিন্তু সমস্যা থাকে বেশি অর্থাৎ তাদের বিভিন্ন ধরনের বাতের ব্যথা এগুলো হয়ে থাকে বেশি বাতের ব্যথার জন্য উপকারী একটি ছাগল পালন সাক। এছাড়া গরমের দিনে তারা শসা খেতে পারেন কারণ শশা আপনাদের পানিশূন্যতা দূর করতে সাহায্য করে। আর কলমি শাক কোষ্ঠকাঠিন্য মতো রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। আর যাদের চুল পড়া সমস্যা রয়েছে তারা সিন খেতে পারেন কারণ এটি আপনার চুলের গোড়া শক্ত করতে সাহায্য করতে পারে।


এগুলো কিন্তু একটাও আমার কথা সবগুলো কিন্তু বিশেষজ্ঞদের মত অর্থাৎ তারা যা বলেছে আমি জাস্ট সেটাই আপনাদের কে আবার বলছি আপনারা অনেকেই জানেন কিন্তু জানার পরেও ঠিকভাবে শাকসবজি খান না তাই আমার এই পোস্ট আর যারা জানেন না তারা এই পোষ্টের মাধ্যমে নতুন করে আবার জানতে পারবেন তো অনেক বিশেষজ্ঞরা মনে করেন যে শাকসবজি খাওয়া ছাড়া আমাদের শরীরের সঠিক গঠনতন্ত্র বজায় রাখা সম্ভব নয় কারণ শাক সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন আয়রন খনিজ লবণ ইত্যাদি।

যেমন মনে করেন অনেক বিশেষজ্ঞদের মতে ফুলকবি আপনাদের ক্যান্সার এবং টিউমার প্রতিরোধ করতে সাহায্য করে আপনার বিশ্বাস হবে না কিন্তু আপনার এই ক্যান্সার এবং টিউমার প্রতিরোধের কিন্তু খুবই খুবই খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়া বিশেষজ্ঞদের মতে বাঁধাকপি আপনার হাড় মজবুত করে হাড়ের ব্যথা দূর করতে সাহায্য করে।

এছাড়া এ পোষ্টের মা এমন একটি সবজির নাম আছে সেটা হল ব্রোকলিঃ যেটা আপনাদের খুব গুরুত্বপূর্ণ একটি রোগ প্রতিরোধে সাহায্য করে আর সেটি হল আপনার ক্ষতিগ্রস্ত টিস্যু দ্রুত সারানোর কাজে সাহায্য করা আপনাদের অনেকের কেটে যায় কিন্তু সহজে শুকাতে চায়না এটা অনেকটাই হয় এই কারণে যে আমরা সঠিক পরিমাণে ভিটামিন পাই না তবে এই পরিমাণ ভিটামিন আছে যাতে আপনার ক্ষতিগ্রস্ত টিস্যু মেরামত করতে পারে তাই আপনারা ব্রোকলিঃ খাওয়ার চেষ্টা করবেন।

এছাড়া ঢেঁড়স রক্তস্বল্পতা দূর করতে সাহায্য করে। করাল অফ ব্লাড প্রেসার কমাতে সাহায্য করে এইভাবে প্রায় প্রত্যেকটি শাকসবজি যেগুলো আমি বলেছি প্রত্যেকটি শাকসব্জির গুণাগুণ ভিন্নভাবে ব্যাখ্যা করতে গেলে এই পোস্টটা আপনারা তিন দিন পর্যন্ত পড়ে শেষ করতে পারবেন না!

তারপরও এ পোস্টটা কিন্তু অলরেডি অনেক বড় হয়ে গেছে এটা আপনাদের জন্যই করেছি তা আপনারা যদি এটা পড়ে কিছু উপকার পান সেটাই আমাদের জন্য সার্থকতা আশা করি আপনাদের ভালো লাগবে এবং এরকম আরো পোস্ট পেতে আমাদের সাথেই থাকুন।

Post a Comment

0 Comments