Header Ads Widget

Ticker

6/trending/ticker-posts

কনটেন্ট ক্রিয়েটর দের জন্য গুরুত্বপূর্ণ ৮ টি পরামর্শ । যা সবার জানা প্রয়জোন






ওয়েলকাম বন্ধুরা কেমন আছেন?  আপনারা সবাই আশা করছি সকলেই অনেক ভালো আছেন আল্লাহর রহমতে।  আজকের আলোচনার বিষয়বস্তু 


 কনটেন্ট ক্রিয়েটর দের জন্য গুরুত্বপূর্ণ ৮ টি পরামর্শ



তো চলুন আমরা সরাসরি পোস্টে চলে যাই। যেহেতু দিন শেষেই আমিও একজন কনটেন্ট ক্রিয়েটর আপনি একজন কনটেন্ট ক্রিয়েটর মোটামুটি অনলাইনে সবাই এখন ইনকাম করার চেষ্টায় বিভিন্ন ধরনের কনটেন্ট ক্রিয়েট করছে হতে পারে ভিডিও, হতে পারে পোস্ট, হতে পারে ব্লগার,ইত্যাদি 


কন্টেন্ট ক্রিয়েশন এবং কন্টাক্ট ডিস্ট্রিবিউশন এ বেশ কিছু নিয়মাবলী আছে যা আমাদের জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যেমনঃ


-- আপনি যখন কোন কিছু শেয়ার করছেন সেটা যদি আপনার না হয়, অন্য কারো হয় তাহলে অবশ্যই তাকে ক্রেডিট দিবেন। এর একটা ছবি,পোস্ট,ভিডিও,যাই হোক ক্রেডিট দিবেন। 

অন্য কারো কিছু যদি আপনি নিজের মনে করে জাস্ট আপলোড করে দেন আর তাকে ক্রেডিট না দেন তাহলে কিন্তু এটার একটা ক্রাইম! আপনি কিন্তু যার থেকে কপি করলেন তাকে ও তার ক্রেডিট থেকে বঞ্চিত করছেন!  এবং মনে রাখা ভাল হবে আপনি যার থেকে কোনো কিছু কপি করলেন তাকে যদি আপনি ক্রেডিট না দেন তাহলে সে অনেক কষ্ট করে কনটেন্টে ক্রিয়েট করেছে,  আপনি কিন্তু তাকে বঞ্চিত করছেন তার ক্রেডিট থেকে এতএব এরপর থেকে আনি কোনো কিছু কপি করলে তাকে অবশ্যই অবশ্যই ক্রেডিট দিতে হবে কারণ হচ্ছে আপনি যদি ক্রেডিট না দেন তাহলে কিন্তু আপনি একটা ক্রাইম করেছেন ক্রেডিট না দিয়ে। 
  •  নেক্সট টাইম থেকে অবশ্যই যেকোনো একটা টেক্সট যদি করেন তাহলে অবশ্যই সেগুলোর ক্রেডিট দিবেন।  যেমন কথার কথা আপনি একটা পোষ্টের জন্য গুগল থেকে সার্চ করে একটা পিকচার ডাউন-লোড করে নিলেন, তো সেটা আপনি আপনার ব্লগ সাইটে ইউজ করলেন কিন্তু যেখান থেকে আপনি পিকচার টা নিয়ে আপনার সাইট ইউজ করলেন, সেই জায়গার কিন্তু ক্রেডিট দিলেন না  ??????

  • এখানে আরেকটা কথা আমি আপনাদেরকে জানিয়ে রাখি সেটা হচ্ছে আপনারা যখন অনলাইনে কোন কিছুতে কাজ করতে যাবেন অনলাইনে কাজ করা মানেই হচ্ছে ইউটিউব ,গুগোল, ব্লগার ,ওয়ার্ডপ্রেস ,সাইটের কাজগুলো কিন্তু আমরা বেশি অংশ করে থাকি অনলাইনে ,যেমন ফেসবুকে আছে ফেসবুক পেজ দিও কিন্তু এখন ইনকাম করা যায় এই সমস্ত সাইটে কিন্তু একেবারে যে আপনি কপি করা ছাড়াই সবকিছু করতে পারবেন এমন কিন্তু না!!!!!
 কারণ আপনি এই সমস্ত সাইটে কাজ করতে গেলে আপনার কিছু না কিছু কপি করতেই হবে  আর এর জন্য এই সাইট গুলা একটা রুলস আছে যেটা হচ্ছে (ফেয়ার ইউজেস পলিসি) এগুলো সব জেনে নিবেন কিভাবে অন্য কারো কাছ থেকে কিছু কপি করলে কিভাবে ফেয়ার ইউজের ক্রেডিট দিতে হয় ইত্যাদি । এখানে অনে মনে করে যে ফেয়ার ইউজে ক্রেডিট দিলেই তো হয় তাহলে পোরা পোস্ট টাই কপি মেরে দিলে হয়না??? 😂😂 জি না ভাই আপনি কোন কিছু কপি করতে হলে আপনার নিজের কন্টেন্ট থাকতে হবে ৮০% পারসেন্ট আর বাকি ২০% পারসেন্ট অন্য কারো কাছ থেকে কপি করতে পারবেন ।।  আশা করি বুঝতে পেরেছেন।



 এটা শির করবেন যে ছবি,লেখা,পোস্ট,ভিডিও,অডিও, হোক না কেন যেটা আপনি অন্য কারো কাছ থেকে নিয়েছেন তাকে অবশ্যই মাস্ট বি ক্রেডিট দিবেন


স্পেশালি আমরা যখন কনটেন্ট ক্রিয়েট করার জন্য কোথাও থেকে ছবি নেই ধরেন গুগল থেকে একটা পিকচার নেই অথবা অন্য একটা ওয়েবসাইটের থেকে একটা পিকচার নেই জিনিসটাও কিন্তু ক্রেডিট এর ভীতর পড়ে


তখনো কিন্তু নিচে লিখে দিতে হয় যে ক্রেডিট: এখান থেকেই নিয়েছি . আমরা যখন আমাদের বই লিখি তখন বইয়ের যে এলিমেন্ট গুলি লিখতে নেয়া হয়েছে এলিমেন্ট গুলা কোথা থেকে নেয়া হয়েছে ওটারও কিন্তু ক্রেডিট দিয়েয়েই নিচে। যদিও ওইটার পেইড সলিউশন থেকে আমরা ওটা নিয়েছি কেন? কারণ এটাই রুলস।


আপনি যদি একজন ক্রিয়েটিভ লাইনের মানুষ হন এবং আপনি যদি অন্য একটা ক্রিয়েটিভ লাইনের মানুষকে সম্মান না দেন। তাহলে সেও কিন্তু আপনার কাজ টাকেও সম্মান করবে না। খেয়াল রাখবেন

By The Way

  • ট্রেন্ডিং এর সাথে গা ভাসিয়ে অনেকেই অনেক কিছু করে ইদানীং তা দেখা যায়। যার কারণে অনেক ভিউস ও পেয়ে থাকে।  কিন্তু  এখানে অনেক ভিউজ পেয়ে একটা ট্রেন্ডিং টপিক আসার পর সাথে সাথে আপনি তার ব্যাপার একটা কথা বলে দিলেন না জেনে না বুঝে। এটার   জন্য কিছুক্ষণ পরে কিন্তু আপনার বিপদে পড়তে হতে পারে। এমনও হতে পারে যে ট্রেন্ডিং টপিকসটা আপনি যেই অ্যাঙ্গেলে দেখছিলেন সেটা কমপ্লিট-লি অপোজিট সাইট টা সত্যি। আর আপনি যার ভুল ধরছিলেন সে আসলে সত্য হিরো ছিল, আর ভিক-টিম তো আরেকজন।  আর কাহিনীর যে মূল নায়ক সেও আরেকজন। আর মাঝখান থেকে আপনি ভিউস পাওয়ার জন্য উল্টাপাল্টা ভিডিও দিয়ে আপনি বিপদে পড়ে গেলেন।  

পরে আপনাকে সেই পোষ্টের জন্য লজ্জিত হতে হবে এবং পোস্টার ডিলিট করতে হবে কিন্তু ততক্ষণে যা হওয়ার তা হয়ে গেছে। এবং আপনার মান-সম্মান এ একটু হলেও আঘাত আনবে। তাই ট্রেন্দিং টপিক নিয়ে কথা বলার আগে ভালো করে যাচাই বাছাই করে তারপর কথা বলবেন। আর তার আগে আপনি এটা একটু যাচাই করেন যে আসলেই কি এই ব্যাপার আমার কোন কথা বলার দরকার আছে কিনা যদি না থাকে তাহলে শুধু শুধু আপনি কেন ওখানে কথা বলতে যাবেন!? 


  • তারপর ধর্মীয় কোন বিষয়ে হঠাৎ একটা কথা বলে দিলেন যেটার কারণে ধর্মীয় অনুভূতিতে আঘাত আনতে পারে এমন কোনও কথা বা এমন কোন পোস্ট করা যাবে না!! 



দিন শেষে আমরা কিন্তু সবাই কন্টেন ক্রিয়েটর আমরা একেক জন একেক লাইনে কাজ করছি কেউ হয়তোবা ফেসবুকে, ইনস্টাগ্রামে , ইউটিউবে, ব্লগারে, তো যখনই আমরা পোস্ট করব আমরা প্রকার ক্রেডিট দেওয়ার চেষ্টা করব আর কোন কিছু শেয়ার করার আগে ভালো করে যাচাই করে নিবেন যে আসলে ঘটনাটা সত্য কিনা কে মূল দায়ী বা কোনও গুজব কিনা.!




আজকের পোস্ট এই পর্যন্তই এখান থেকে আমরা যে কথাগুলো বুঝতে পারলাম না শিখতে পারলাম এইগুলা বাস্তবায়ন করার চেষ্টা করি কেননা আপনারা এখান থেকে পোস্টগুলো পড়লেন অথবা কাজে লাগালেন না তাহলে কিন্তু হলো না তো আপনারা এগুলো মেনে চলবেন


দেখা হবে এর থেকে ভালো কোনো পোস্টে!

ততক্ষণ পর্যন্ত আমাদের সাথেই থাকুন এবং আমাদের সাইটের অন্যান্য পোস্টগুলো পড়তে থাকুন


সারটেবিডি.com

Post a Comment

0 Comments