Header Ads Widget

Ticker

6/trending/ticker-posts

দীর্ঘদিন সুস্থ থাকতে চান এই নিয়মগুলো অবশ্যই মেনে চলবেন।





দীর্ঘদিন সুস্থ থাকতে চান এই নিয়মগুলো  অবশ্যই মেনে চলবেন।

পৃথিবীর প্রায় সব মানুষই চায় সে দীর্ঘদিন বেঁচে থাকুক বা দীর্ঘদিন সুস্থভাবে বেঁচে থাকুক। অনেকেই সুস্থতা অর্জনের জন্য বিভিন্ন ওষুধ এবং বিভিন্ন মেডিকেল চিকিৎসা নিয়ে থাকেন যাতে তারা দীর্ঘদিন সুস্থভাবে বেঁচে থাকতে পারেন। একজন অসুস্থ রোগীই জানে  সুস্থতার কত মূল্য। সুস্থ থাকতে হলে আপনাকে অবশ্যই কিছু কাজ করতে হবে। কেউ যদি সারাদিন কোনো শারীরিক পরিশ্রম না করে তাহলে সে কিন্তু সুস্থভাবে বেঁচে থাকতে পারবেন না। শারীরিক শ্রমের পাশাপাশি মানসিক পরিশ্রম অত্যন্ত জরুরী।


মানুষ তার শরীর অর্থাৎ হাত-পা ব্যবহার করে যে ধরনের শ্রম পড়ে থাকে তাকে বলা হয় শারীরিক শ্রম। আর লেখা পড়া জানিত অর্থাৎ মস্তিষ্কের জন্য যেসব কাজ আছে যেগুলো বুদ্ধি দিয়ে করতে হয় সেগুলো হচ্ছে মানসিক শ্রম। শরীরকে সুস্থ রাখতে হলে অবশ্যই শারীরিক কিছু শ্রম করতে হবে বা কসরত করতে হবে। কোন কিছু না করে শরীর সুস্থ রাখা যাবেনা। শরীর সুস্থ রাখতে হলে প্রতিদিন নিয়মিত পরিমাণমতো খাওয়া-দাওয়া করতে হবে এবং নিয়মিত পরিমিত ব্যায়াম করতে হবে। বিশেষজ্ঞরা মনে করেন সকালের শুরুটা মানুষের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সময়। তাই আমরা প্রতিদিন সকালে যদি কিছু নিয়মকানুন পালন করি তাহলে আমরা সারাদিন ভালোভাবে কাজ করতে পাবো এবং আমাদের শরীরকে ও সুস্থ রাখতে পারবো।



আজ আমি সকালে উঠার এরকম সাতটি অভ্যাসের কথাই বলবো, যে গুলো করলে আপনার শরীরকে সারাদিন সুস্থ রাখতে পারবেন এবং দীর্ঘদিন সুস্থভাবে বেঁচে থাকতে পারবেন।

১. ঘুম থেকে উঠে  হাতমুখ ধুয়ে আপনি চেষ্টা করুন কিছু শারীরিক ব্যায়াম করার। খুব ভোরে যদি আপনি হাঁটাচলা করেন বা দৌড়াদৌড়ি করেন তাহলে সেক্ষেত্রে ভোরের হাওয়া অনেক ভালো যার কারণে আপনার শরীর সুস্থ অনুভব করবে এবং আপনি সারাদিন চাঙ্গা অনুভব করবেন এবং কাজে বিরক্তি আসবেনা। ঘুম থেকে উঠে  ই মশ্চারাইজার সিরাম অথবা অরিগো ফ্রাব সি সিরাম শরীরের লাগানো হলে ত্বকের আদ্রতা বজায় থাকবে।

২. সকালে ঘুম থেকে উঠে প্রোটিন জাতীয় খাবার খাওয়ার চেষ্টা করুন অথবা দাম বা এরকম প্রোটিন জাতীয় খাবার খেলে সারাদিন আপনার ত্বকের উজ্জ্বলতা এবং লাবণ্য ধরে রাখতে এগুলো সাহায্য করবে এবং আপনার চুলের উজ্জ্বলতা বজায় রাখবে আর সেইসাথে সকাল-সকাল প্রোটিন খাবার কারণে আপনার পেট অনেকক্ষণ ভরা থাকবে যার ফলে সহজে খিদেও পাবে না এবং যার ফলে আপনি সুস্থ থাকতে পারবেন।

৩. খাবার সুস্থতার ক্ষেত্রে কিন্তু অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে খাবার যদি কেউ কম খায় তাহলে তার বিভিন্ন রোগবালাই হয় আবার যদি বেশি খায় সে ক্ষেত্রেও কিন্তু তার অনেক রকম রোগ দেখা দেয়। অতএব আমাদের প্রতিদিন নিয়মিত প্রোটিনসমৃদ্ধ খাবার এবং সুষম খাবার খেতে হবে। এতে করে আমরা দীর্ঘদিন সুস্থভাবে বেঁচে থাকতে পারবো।

৪. ত্বককে রক্ষা করতে সানস্ক্রিন ব্যবহার করা ভালো সানস্ক্রিন ব্যবহার করলে এতে আপনার ত্বক মেঘলা দিনে ও উজ্জ্বলতা বজায় থাকবে এবং এবং ত্বকের লাবণ্য বজায় থাকবে। যার ফলে আপনি সারাদিন সুস্থ অনুভব করবেন।

৫. মানসিক চিন্তা ভাবনা ও কিন্তু শরীর সুস্থ রাখার ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অর্থাৎ আপনি কি চিন্তা করছেন আপনি যদি চিন্তা করেন যে আপনার কোন রোগ হয়ে গেছে এর কারণে আপনার এই হতে পারে হতে পারে এই টেনশনের কারণে আপনার রোগ আরো বেড়ে যেতে পারে। অর্থাৎ সাধারণ কোনো রোগ হলেও আমরা অতিরিক্ত চিন্তা করি যার ফলে এ রোগটি আরো বেড়ে যায়। অনেক ক্ষেত্রে অনেক জটিল রোগ হয় যা অবশ্যই চিন্তার কারণ আমরা চেষ্টা করব করে যতোটা সম্ভব ওই চিন্তা থেকে দূরে সরে যায় যদিও এতে করে জটিল কোন রোগ ভালো হবে না তবে আপনি সুস্থতা অনুভব করতে পারবেন এবং আপনার মনে হবে আপনি সুস্থ অনেক ক্ষেত্রে এটা অনেক কাজে দেয়  অনেক জটিল রোগ ও মানসিক চিন্তা ভাবনা পজিটিভ করার কারণে ভালো হয়ে যায়।

৬. প্রতিদিন সকালে উঠে কমপক্ষে ১ ঘন্টা হলেও আমাদের শরীর চর্চা করা উচিত এতে করে রোগ নিয়ন্ত্রণের ক্ষমতা বাড়বে। কারণ শরীরচর্চা করলে সহজে কোন ভাইরাস ব্যাকটেরিয়া অথবা কোন রোগ সহজে শরীরে বাসা বাঁধতে পারে না সে কারণে ব্যায়াম করা অত্যন্ত জরুরি। ব্যায়াম করার পাশাপাশি আমাদের ত্বকের শুষ্কতা বা শারীরিক লাবণ্য বজায় রাখার জন্য বিভিন্ন উপাদান যেগুলো আপনারা ব্যবহার করে সুস্থ হতে পারবেন বা আপনার লাবণ্য ধরে রাখতে পারবেন সেগুলো ব্যবহার করা যেতে পারে।

৭. সকালে উঠে হাত মুখ ধুলে তাতে করে আপনার অনেকটাই ফ্রেশনেস অনুভব হবে যার ফলে আপনি অনেক চিন্তা করতে পারবেন যদি আপনি সকালে কোন কাজ করেন সেটা আপনার অনেক ভালো মনে থাকবে। যারা ছাত্র-ছাত্রী তারা যদি ভোর ভোর ওঠে তারা পড়ালেখা করে তাহলে এই পড়ালেখাটা কিন্তু তাদের দীর্ঘক্ষন মনে থাকে অতএব সকালে যত গুরুত্বপূর্ণ কাজ আছে সেগুলো করে ফেলা উচিত। কারণ গুরুত্বপূর্ণ কাজগুলো পরবর্তীতে করতে গেলে অনেক সময় অনেক অলসতা চলে আসে বা বিষণ্নতা চলে আসে বা কাজে মন বসে না তো সে কাজগ

ুলো যদি আপনি সকাল সকাল করেন তাহলে দেখবেন খুব সহজেই করে নিতে পারছেন। এবং দিনের বাকি সময়টা আর ওই কাজ নিয়ে চিন্তা করতে হচ্ছে না যার ফলে আপনি সুস্থতা অনুভব করবেন।


স্বাস্থ্যই সকল সুখের মূল অতএব আপনার উচিত আপনার স্বাস্থ্য কে ধরে রাখা এবং শরীর নিয়মিত শরীরচর্চা করা। আশা করি পোস্টটি আপনাদের ভালো লাগবে। নতুন কোন পোস্ট নিয়ে শীঘ্রই হাজির হব।




বন্ধুরা এতক্ষণ আমরা দেখলাম যে পানি খাওয়ার গুরুত্ব কিভাবে আপনার শরীরকে ফিট রাখতে পারেন এবং প্রতিদিন সকালে ব্যায়াম করার উপকারিতা আর যদি এই সিস্টেম গুলো আপনার না মানেন তাহলে আপনাদের কি কি উপকার হতে পারে অর্থাৎ আপনাদের শরীরে রোগ বাসা বেঁধে যেতে পারে আরো অনেক ধরনের সমস্যা হতে পারে যেটা আমি আপনাদেরকে এখানে বলে বোঝানো সম্ভব না কারন আপনার উপরের সেম জিনিস গুলো যদি আপনারা কোন ডাক্তার অথবা কোন চিকিৎসা পরামর্শ কাছ থেকে নিতে চান তাহলে আপনাকে মিনিমাম 1000 টাকা ভিজিট দিয়ে এই তথ্যগুলো নিতে হতো যেটা আমি আপনাদেরকে একদম ফ্রিতে দিয়ে দিলাম শুধুমাত্র একটা পোষ্টের মাধ্যমে তারা আশা করি এই ধরনের পোস্ট পাওয়ার জন্য আমাদের এই sartybd.com এর সাথে থাকবেন কেননা এই সাইটে সব ধরনের পোস্ট করা হয় যেমন ধরেন টিপস হেলথি লাইফস্টাইল কিন্তু আপনি পেয়ে যাবেন আপনাদের মনের মত 



আজকের পোষ্ট এই পর্যন্তই আশা করি আপনাদের সবারই এ প্রস্তাব খুবই খুবই ভালো লেগেছে যদি ভালো লেগে থাকে তাহলে লাইক কমেন্ট শেয়ার করতে ভুলবেন না

Post a Comment

0 Comments