Header Ads Widget

Ticker

6/trending/ticker-posts

ফোনে ব্যাটারি সেভার নামে অ্যাপ্লিকেশনগুলো ইউজ করে থাকেন এটার সত্যতা আসলে কি ? আসলেই কি কোন কাজ করে?



হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন? আছেন আশা করি আপনারা সকলেই অনেক ভালো আছেন । তো বন্ধুরা আজকে আমি আপনাদের সামনে খুবই গুরুত্বপূর্ণ একটা স্মার্ট-ফোনের টিপস এন্ড ট্রিক্স নিয়ে হাজির হয়ে গেলাম।

 আজকের এই পোস্টটি আপনাদের সাথে আলোচনা করব যে আপনারা যারা যারা ফোনে ব্যাটারি সেভার নামে অ্যাপ্লিকেশনগুলো ইউজ করে থাকেন এটার সত্যতা আসলে কি ?
আপনারা যে ব্যাটারি সেভার অ্যাপলিকেশন ইউজ করেন এ-টাকি আসলেও আপনার ফোনের কোন ব্যাটারি সেভ করতে সক্ষম? নাকি উল্টা আরো আপনার ফোনের প্রসেসর জ্যাম করে আপনার ফোনকে করে তোলে আরো স্লো?

 এখন এই বিষয় নিয়ে আমরা বিস্তারিত আলোচনা করবোঃ

এর জন্য আপনাদেরকে এই পোস্টটা একদম লাস্ট পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে আপনার কিন্তু অনেকেই মনোযোগ সহকারে পোস্ট লাস্ট পর্যন্ত পড়ে না । যার ফলে কমেন্টে এসে বলেন যে ভাই কি পোস্ট দিলেন এসব কোনো কাজের না।  এ সমস্ত কমেন্ট করার আগে অবশ্যই  লাস্ট পর্যন্ত পড়বেন। তারপর যদি আপনার মনে হয় যে ভালো না। তখন  যা খুশি তাই বলবেন।


তো বন্ধুরা এবার আসি আমরা মেইন সাবজেক্টে আমরা যখন মোবাইল ফোন কিনতে যাই বাজারে তখন কিন্তু আমরা মোবাইল ফোনের সৌন্দর্য ,ডিসপ্লে ,ক্যামেরা, কেমন ইত্যাদি এই জিনিসগুলো সবচাইতে বেশি দেখি। এই জিনিসগুলো যদি ভাল হয় তাহলে কিন্তু মোবাইল নিয়ে নেই । কিন্তু খুব কম মানুষই আছে যারা কিনা মোবাইলের হার্ডওয়ারের দিকে লক্ষ করে।। তবে  এখন এমন একটা যুগ এসেছে যে মোবাইলের ডিসপ্লে থেকে শুরু করে ভিতরের হার্ডওয়ার সবকিছু কিন্তু এখন মানুষ খুঁটিনাটি করে বের করেন এবং তারপর মোবাইল কিনেন। 

তবে এখন এমন মানুষ খুব কমই আছে যারা কিনা ব্যাটারি সেভার,,  ক্লিনার এই টাইপের অ্যাপ্লিকেশন ইউজ করেন।


এক টাইমে আমরা খুব দেখতে পারতাম যে শুধু সিম্ফনি ওয়ালটন এগুলা সবচাইতে বেশি চলতো। এই ফোনগুলোতে সবচাইতে বেশি  সমস্যা হতো কোম্পানির ভুল করতো! আর যারা কিন্তু তারাও ভুল করতো !!- আর ভুল করেছে সেটা আমি বলবো না তাদেরকে কারণ হচ্ছে তখন এই দুইটা ফোন ছাড়া বাজারে আর এই দামে অন্য কোন ফোন ছিল না। যার কারণে আপনার ঐসব ফোনেই কিনতেন তবে একটা সমস্এযা তো ছিলোই তারা একটা এপ্লিকেশন দিয়ে দিতো সেটের সাথে।

এবং ওই সময় প্লে স্টোরে ক্লিনার ,, বেটারি সেভার অ্যাপ্লিকেশন এর অভাব ছিলনা।  মানে এই অ্যাপ্লিকেশন সবচাইতে বেশি ছিলো 
এবার দেখি  অ্যাপ্লিকেশনগুলি আপনার কোন কাজ করে কিনা?? !! !!  সেটা আমি আপনাদেরকে এক কথায় বলে দেই যে ব্যাটারি সেভার অ্যাপ্লিকেশন কোন কাজ করেন না। যদি আপনি আপনার ফোনে ব্যাটারি সেভার কোনো অ্যাপ্লিকেশন চালু করে রাখেন ওইটার উপর প্রভাব ফেলবে এবং আপনার আগে যেরকম চলত এর থেকে আরও স্লো  করতে থাকে।। 


এর জন্য আমি আপনাদেরকে বলি যে আপনারা কখনোই কোন ব্যাটারি সেভার কোন ক্লিনার এই টাইপের কোন এপ্লিকেশন ইউজ করবেন না কারণ এটা ছাড়া তার বিন্দু পরিমাণ কোন উপকার হবে না বরং আপনার ফোন দিনে দিনে নষ্ট হয়ে যাবে হ্যাঁ এটাই করে এই স্মার্ট-ফোন গুলো আমি আপনাদেরকে এর পরিবর্তে আপনাদের মোবাইলের ডিফল্ট ভাবে কিছু সিস্টেম বলি দেয় এবং সেটিং আপনাদেরকে দেখিয়ে দিব যেখান থেকে কিন্তু আপনারা খুব সহজেই আপনাদের ফোনের ব্যাটারি যথেষ্ট পরিমাণ সেভ করতে পারবেন আর যারা শাওমি মোবাইল ইউজ করেন অথবা স্যামসাং ফোন গুলোতে কিন্তু নতুন একটা ফিচার এই 2020 এর নতুন একটা ফিচার এড করা হয়েছে সেটা হচ্ছে কিন্তু ভাবেই থাকতে পারে কিন্তু লাইট অফ করা থাকে এর জন্য স্যামসাং মোবাইলের ব্যাটারি ব্যাকআপ বেশি থাকে তবে তাদের কারণে বেশি খায়


আপনারা যারা 2020 সালে স্মার্ট-ফোন কিনছেন প্রত্যেকটা ফোনের ভিতরে কিন্তু সেটিং এ গেলে পাওয়ার সেভিং নাম একটা মোট থাকে তা যদি আপনার চালু করে দেন তাহলে আপনার পাওয়ার টা সেভ করবে।।  কিন্তু ব্যাটারি সেভ করতে পারবেন না,,  মূলত তারা সেভ করবে কিন্তু পাওয়ার ।। পাওয়ার বলতে এখানে কি বুঝানো হচ্ছে মনে করেন আপনি কোন একটা সফটওয়্যার ওপেন করলেন সেটা সম্পূর্ণ প্রসেসর যদি ওইটার ভিতর দিয়ে দে তাহলে ওই টা কিন্তু অনেক স্পিডে কাজ করবে কিন্তু যখন পাওয়ার সেভিং মোড অন করবেন তখন কিন্তু ওই অ্যাপ্লিকেশন টা সম্পূর্ণ প্রসেসর ইউজ করতে পারবে ওখান থেকে একটা প্রশ্ন থাকবে ফলে ব্যাটারিতে করবে কিন্তু আপনাদের ওইখান থেকে কম কাটে ।। 

আর অন্যান্য অ্যাপ্লিকেশন তো বহু দূরের কথা একমাত্র 
  • পাওয়ার সেভিং মোড 
  •  ডার্ক মোড 
এ কিন্তু এভাবে কাজ করে এতক্ষণ আমি আপনাদের কে বললাম যে পাওয়ার সেভিং মোড কিভাবে কাজ করে।।   আর এখন আমি আপনাদেরকে বলবো যে ডার্ক মোড কিভাবে ব্যাটারি সেভিং করে?? !! 

 এটার জন্য ডার্ক মোড এর ব্যবস্থা টা বুঝতে হলে আপনাকে বুঝতে হবে যে black-and-white আমাদের মোবাইলের স্ক্রিনে কিন্তু দুইটা কালার থাকে একটা হচ্ছে ব্ল্যাক এবং একটা হোয়াইট।
 আপনি যখন ঘরের লাইট বন্ধ করে দিবেন তখন কিন্তু এরকম একটা কালো অন্ধকার হয়ে থাকে, ঠিক তখন যদি আপনি লাইট জ্বালিয়ে দেন তাহলে কিন্তু পুরোটা সাদা হয়ে যায় ,। তার মানে সাদা-কালো এই দুইটার মিশ্রণে কিন্তু মোবাইলের সম্পূর্ণ ডিসপ্লে ।। ।।  
কিন্তু এভাবে চলে এখন কথা আপনি যদি করেন তাহলে কিন্তু মোবাইলের জিনিস কিন্তু হয়ে যাবে কিন্তু কালো দেখাবে আর কাল দেখানোর মানে এই হচ্ছে যে কাল দেখালে ওই যায়গা টাতে লাইট হচ্ছে না যার কারণে ঐখানে থেকে চার্জ ও টানছে না। সেখানে তো লাইট প্রয়োজনই নেই আর যেখানে সাদা অংশ শুধু ওই জায়গাগুলোতে আপনাদের জন্য ব্যাটারি ওখান থেকে চার্জ দিচ্ছে।


তো এক কথায় আমরা এটা বলতে পারি যে মোবাইলের ব্যাটারি সেভার নামের যত অ্যাপ আছে সব হচ্ছে কাজের না সব উল্টা আপনার ফোনের ক্ষতি করে ।আর একমাত্র কাজের অপশন হচ্ছে দুইটা একটা হচ্ছে ডার্ক মোড পাওয়ার।



আপনারা এই দুইটার যেকোনো একটা ইউজ করবেন তো এখন আমি আপনাদেরকে একটু শর্টকাটে স্ক্রিনের দেখিয়েছি যে কিভাবে আপনারা ডার্ক মোড এনেবেল করবেন আপনাদের শাওমি ফোনে ।। 






Post a Comment

0 Comments